অ্যাপল সিডার ভিনেগারের স্বাস্থ্য উপকারিতা।

1 years 2 months 440 days 4 hours 10 minutes 30 seconds

Post by: amran Date: 01-06-2021
অ্যাপল সিডার ভিনেগার
অ্যাপল সিডার ভিনেগার
আপেল সিডার ভিনেগার কী?
অ্যাপল সিডার ভিনেগার হল অ্যাপল জুস যা দুবার fermented করা হয়েছে। প্রথমে চূর্ণ আপেল খামির করা হয় , চিনি বা অন্য কোনও কার্বোহাইড্রেটের সাথে মিশ্রিত হয়। কয়েক সপ্তাহ পরে, প্রাকৃতিক ব্যাকটিরিয়া এবং ইয়েস্টগুলি ferment  করে, কার্বোহাইড্রেটগুলিকে অ্যালকোহলে পরিণত করে। তারপরে, দ্বিতীয় গাঁজন প্রক্রিয়া অ্যালকোহলকে এসিটিক অ্যাসিডে পরিবর্তন করে - এবং তার পরে আপনার কাছে অ্যাপল সিডার ভিনেগার খাওয়ার উপযোগী করা হয় ।

আপনি দোকান গুলি তে পেস্টুরাইজড বা কাঁচা অ্যাপল সিডার ভিনেগার কিনতে পারেন। লোকেরা বেশিরভাগ ক্ষেত্রে কাঁচা আপেল সিডার ভিনেগার স্বাস্থ্যের উদ্দেশ্যে ব্যবহার করে কারণ এতে আরও প্রাকৃতিক ব্যাকটিরিয়া এবং ইয়েস্ট থাকতে পারে। the mother হিসাবে পরিচিত যা  আপনি বোতল লেখা পাবেন ।
আপেল সিডার ভিনেগার পুষ্টির মান:
যদি আপনি পুষ্টি সম্পর্কিত তথ্য লেবেলটি দেখে থাকেন তবে আপেল সিডার ভিনেগার উচ্চ পরিমাণে ভিটামিন, খনিজ বা এমনকি ক্যালোরি প্রদর্শন করে না। এর সম্ভাব্য স্বাস্থ্য বেনিফিটগুলি এমন পদার্থে পাওয়া যায় যা মানসম্মত পুষ্টির লেবেলের অংশ নয়, Czerwony বলে।
অ্যাপল সিডার ভিনেগার খ্যাতির দাবিটি এসিটিক অ্যাসিড, যা fermentation করার সময় তৈরি হয়। এই অ্যাসিডের বিভিন্ন ধরণের স্বাস্থ্য সুবিধা থাকতে পারে।
কাঁচা আপেল সিডার ভিনেগারেও রয়েছে:
প্রাকৃতিক প্রোবায়োটিক (বন্ধুত্বপূর্ণ ব্যাকটিরিয়া), যা আপনার রোগ  প্রতিরোধ ক্ষমতা এবং অন্ত্রে স্বাস্থ্যের সাথে সহায়তা করতে পারে।
অ্যান্টিঅক্সিডেন্টস, এমন পদার্থ যা আপনার দেহের কোষগুলির ক্ষতি প্রতিরোধ করতে পারে।
আপেল সিডার ভিনেগারের স্বাস্থ্য উপকারগুলি কী কী?
কিছু গবেষণায় সুপারিশ করা হয়েছে যে আপেল সিডার ভিনেগার আপনার স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে। তবে এই গবেষণাগুলির বেশিরভাগই ছোট এবং তাদের দাবি প্রমাণ করার জন্য আরও গবেষণার দরকার রয়েছে বলে Czerwony ব্যাখ্যা করেছেন। ACVs কয়েকটি সম্ভাব্য সুবিধার মধ্যে রয়েছে:

রক্তে শর্করার পরিমাণ হ্রাস করা:
আপেল সিডার ভিনেগারের সবচেয়ে বড় স্বাস্থ্যের দাবি হল ডায়াবেটিস এবং রক্তে শর্করার নিয়ন্ত্রণের সাথে সম্পর্কিত। কয়েকটি ছোট্ট গবেষণায় দেখা গেছে যে খাবারের পরে আপেল সিডার ভিনেগার সেবন করা আপনার রক্তের গ্লুকোজ (চিনির) হ্রাস করতে পারে। এটি টাইপ 2 ডায়াবেটিস বা প্রাক-ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের জন্য সহায়ক হতে পারে।

তবে একমাত্র ভিনেগার আপনার রক্তে শর্করার মাত্রা ঠিক রাখার আশা করবেন না। অ্যাপল সিডার ভিনেগার আপনার গ্লুকোজকে কিছুটা কমিয়ে আনতে পারে তবে যথেষ্ট নয়, Czerwony  বলে। "ডায়াবেটিস প্রতিরোধ বা পরিচালনা করতে একটি স্বাস্থ্যকর ডায়েট এবং অনুশীলন পরিকল্পনা অনুসরণ করুন।

এসিড রিফ্লাক্স শান্ত (Calming acid reflux):
গ্যাস্ট্রোসফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ, জিইআরডি, অ্যাসিড রিফ্লাক্স - আপনি একে যাকেই বলুন না কেন এটি অপ্রীতিকর। অনেকে অ্যাসিড রিফ্লাক্স প্রতিকার হিসাবে আপেল সিডার ভিনেগারের remedy হিসাবে কাজ করে।

অ্যাপল সিডার ভিনেগার-এর অ্যান্টি-হার্টবার্ন শক্তিটি কোনও বৈজ্ঞানিক যুক্তি নেই। তবে যদি আপনার ডাক্তার এটি ঠিক বলে থাকেন তবে কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। অ্যাসিড রিফ্লাক্সের জন্য আপেল সিডার ভিনেগার ব্যবহার সম্পর্কে একজন গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট কী বলে তা পড়ুন।
ওজন কমানো:
আপনি যদি ওজন হ্রাস করার চেষ্টা করেন তবে প্রতিটি  সহায়তা করতে পারে। এবং আপেল সিডার ভিনেগার ওজন হ্রাস করতে সহায়তা করতে পারে।

একটি ছোট্ট গবেষণায় দেখা গেছে যে স্বাস্থ্যকর ডায়েটে আপেল সিডার ভিনেগার ব্যবহার করা লোকদের আরও ওজন হ্রাস করতে সহায়তা করে। তবে এই অনুসন্ধানগুলি বিজ্ঞান সমত্ব , ওজন বা খাদ্য  নিয়ন্ত্রিত অধ্যয়নের সাথে প্রমাণিত হয়নি। আপেল সিডার ভিনেগার ডায়েট সম্পর্কে কোনও সিজারওয়নি কী বলেছে তা সন্ধান করুন

আপেল সিডার ভিনেগার কীভাবে ব্যবহার করবেন:
অ্যাপল সিডার ভিনেগার মেরিনেডস এবং সালাদ ড্রেসিংগুলিতে একটি সুস্বাদু করে তোলে। অতিরিক্ত স্বাদের জন্য আপনি আপনার পছন্দসই সস এবং স্টিউগুলিতে একটি স্প্ল্যাশ যোগ করতে পারেন।

অনেকে  jarring and pickling আপেল সিডার ভিনেগার ব্যবহার করেন। এর অম্লতা ব্যাকটিরিয়াকে মেরে ফেলে যা খাবারগুলি প্রেসেরভেশন করতে  পারে।

আপেল সিডার ভিনেগার এর পার্শ্ব প্রতিক্রিয়া: 
অ্যাপল সিডার ভিনেগারে একটি উচ্চ অ্যাসিডিটি রয়েছে যা দাঁত এনামেলকে ক্ষয় করে দেয়, যা আপনি একবারে এড়িয়ে যাওয়ার পরে ফিরে পাবেন না। আপনি যদি সরাসরি এটি পান করেন তবে এটি আপনার খাদ্যনালীর ক্ষতি করতে পারে।
এক মগ উষ্ণ পানিতে একটি চামচ যোগ করুন। এটি আপনার দাঁত এবং গলায় আঘাতের পরিমাণ হ্রাস করতে পারে।

অ্যাপল সিডার ভিনেগার অন্যান্য সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে:

নিম্ন পটাশিয়ামের মাত্রা:
 অ্যাপল সিডার ভিনেগার ব্যবহার করবেন না যদি আপনার কম পটাসিয়াম মাত্রা থাকে (হাইপোকলিমিয়া), কারণ এটি পরিস্থিতি আরও খারাপ করতে পারে।
ওষুধের সাথে মিথস্ক্রিয়া: অ্যাপল সিডার ভিনেগার ইনসুলিন এবং মূত্রবর্ধক ওষুধ (জলের বড়ি) সহ কিছু ওষুধের সাথে যোগাযোগ করতে পারে। যদি আপনি কোনও ওষুধ খান তবে আপনার ডাক্তারের কাছে জিজ্ঞাসা করুন যে আপনি নিরাপদে আপেল সিডার ভিনেগার নিতে পারেন কিনা take
বমিভাব এবং বমি বমিভাব: কিছু লোকেরা আক্ষরিক অর্থে আপেল সিডার ভিনেগারের স্বাদ এবং অম্লতাকে পেট করতে পারে না। যদি এটি আপনার অসুস্থ বোধ করে তবে এটি ব্যবহার বন্ধ করুন।
আপেল সিডার ভিনেগার বড়ি বা আঠাতেও পাওয়া যায়। কোনও স্ট্যান্ডার্ড ডোজ নেই, তাই পণ্যের দিকনির্দেশগুলি অনুসরণ করুন বা আপনার পক্ষে কতটা নিরাপদ তা আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন। এমন একটি ব্র্যান্ডের সন্ধান করুন যার তৃতীয় পক্ষের অনুমোদনের মোহর রয়েছে। লেবেলে একটি লোগো অন্তর্ভুক্ত থাকতে পারে |

1 years 2 months 440 days 0 hours 45 minutes 22 seconds