অ্যাভোকাডো ফল কেন আপনার পক্ষে ভাল?

0 years 11 months 350 days 8 hours 18 minutes 31 seconds

Post by: amran Date: 02-06-2021
অ্যাভোকাডো ফল
অ্যাভোকাডো ফল
অ্যাভোকাডোস ক্রিমযুক্ত টেক্সচার সহ একটি প্রস্তর ফল যা উষ্ণ জলবায়ুতে বৃদ্ধি পায়। সম্ভাব্য স্বাস্থ্য সুবিধার মধ্যে হজমের  উন্নতি, হতাশার হ্রাস ঝুঁকি এবং ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধে কার্যকর ।
অ্যাভোকাডো  এলিগেটর নাশপাতি বা মাখনের ফল হিসাবেও পরিচিত, বহুমুখী অ্যাভোকাডো একমাত্র ফল যা স্বাস্থ্যকর মনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড (এমইউএফএ) যথেষ্ট পরিমাণে সরবরাহ করে। অ্যাভোকাডোস প্রাকৃতিকভাবে পুষ্টিক ঘন খাবার এবং এতে প্রায় 20 টি ভিটামিন এবং খনিজ থাকে।
অনেকগুলি গবেষণায় দেখা গেছে যে অ্যাভোকাডো একটি স্বাস্থ্যকর ফল  এবং চুল, শারীরিক  শক্তি বৃদ্ধি এবং শরীর এর চর্বি কমাতে সাহায্য করে, ডায়াবেটিস, হৃদরোগ এবং সামগ্রিক মৃত্যুর ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

১. অ্যাভোকাডোস পুষ্টি সমৃদ্ধ
USDA National Nutrient DatabaseTrusted Source আর মতে  অনুসারে, একটি অ্যাভোকাডোর এক-পঞ্চমাংশ, প্রায় ৪০ গ্রাম এতে রয়েছে:
৬৪ ক্যালোরি
চর্বি প্রায় ৬ গ্রাম
৩.৪ গ্রাম কার্বোহাইড্রেট
চিনি এক গ্রাম কম
ফাইবার প্রায় ৩ গ্রাম
অ্যাভোকাডোস ভিটামিন সি, ই, কে এবং বি -৬ এর পাশাপাশি রিবোফ্লাভিন, নিয়াসিন, ফোলেট, প্যানটোথেনিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের দুর্দান্ত উত্স। এটি   লুটেইন, বিটা ক্যারোটিন এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডও সরবরাহ করে।
যদিও অ্যাভোক্যাডোর বেশিরভাগ ক্যালোরি ফ্যাট থেকে আসে তবে তবে ভয় পাওয়ার কিছু  নাই ! অ্যাভোকাডোস স্বাস্থ্যকর, উপকারী চর্বিতে পূর্ণ যা আপনাকে পরিপূর্ণ ও তৃপ্ত রাখতে সহায়তা করে। আপনি যখন চর্বি গ্রহণ  করেন, তখন আপনার মস্তিষ্ক আপনার ক্ষুধা বন্ধ করার জন্য একটি সংকেত পায়। চর্বিযুক্ত খাবার কার্বোহাইড্রেটগুলির ভাঙ্গনকে ধীর করে দেয় যা রক্তে চিনির মাত্রা স্থিত রাখতে সহায়তা করে।

দেহের প্রতিটি একক কোষের জন্য চর্বি অপরিহার্য। স্বাস্থ্যকর চর্বি খাওয়া ত্বকের স্বাস্থ্যকে সমর্থন করে, চর্বিযুক্ত দ্রবণীয় ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টিগুলির শোষণকে বাড়িয়ে তোলে এবং প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করতে পারে।


২. হার্ট এর  জন্য স্বাস্থ্যকর
অ্যাভোকাডোগুলিতে বিটা-সিটোস্টেরল নামে একটি প্রাকৃতিক উদ্ভিদ স্টেরল আউন্স প্রতি ২৫ মিলিগ্রাম থাকে। স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে সহায়তা করার জন্য বিটা-সিটোস্টেরল এবং অন্যান্য উদ্ভিদ স্টেরলগুলির নিয়মিত ব্যবহার দেখা গেছে।

৩. রূপ লাবণ্য  জন্য দুর্দান্ত কার্যকর 
অ্যাভোকাডোতে লুটেইন এবং জেক্সানথিন রয়েছে, দুটি ফাইটোকেমিক্যাল যা বিশেষত চোখের টিস্যুগুলিতে ঘন থাকে যেখানে তারা এন্টিঅক্সিডেন্ট সুরক্ষা সরবরাহ করে যাতে অতিবেগুনী আলো সহ ক্ষয়কে হ্রাস করতে সহায়তা করে।
যেমন অ্যাভোকাডোতে মনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডগুলি অন্যান্য উপকারী ফ্যাট-দ্রবণীয় অ্যান্টিঅক্সিডেন্টগুলির শোষণকে সমর্থন করে যেমন বিটা ক্যারোটিন ট্রাস্টেড উত্স, আপনার ডায়েটে অ্যাভোকাডোগুলি যুক্ত করা বয়সের সাথে সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়ের বিকাশের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

৪. অস্টিওপোরোসিস প্রতিরোধ
অ্যাভোকাডোর অর্ধেকটি ভিটামিন কে এর দৈনিক প্রস্তাবিত খাওয়ার প্রায় 25 শতাংশ সরবরাহ করে এই পুষ্টিকরটি প্রায়শই উপেক্ষা করা হয়, তবে হাড়ের স্বাস্থ্যের জন্য এটি প্রয়োজনীয়।
স্বাস্থ্যকর হাড় বজায় রাখার জন্য পুষ্টির কথা ভেবে ভিটামিন কে প্রায়শই ক্যালসিয়াম এবং ভিটামিন ডি দ্বারা ছেয়ে যায়, তবে পর্যাপ্ত ভিটামিন কে সহ ডায়েট খাওয়া ক্যালসিয়াম শোষণকে বাড়িয়ে এবং ক্যালসিয়ামের মূত্রত্যাগ হ্রাস করে হাড়ের স্বাস্থ্যের পক্ষে সহায়তা করতে পারে।
৫. ক্যান্সার
অ্যাভোকাডোর  ক্যান্সার প্রতিরোধক হিসাবে কাজ করে যেমন কোলন, পেট, অগ্ন্যাশয় এবং জরায়ুর ক্যান্সার।
যদিও ঝুঁকিগুলির মধ্যে এই আপাত হ্রাসের পেছনের প্রক্রিয়াটি এখনও অজানা, গবেষকরা বিশ্বাস করেন যে ফোলেট কোষ বিভাজনের সময় ডিএনএ এবং আরএনএ-তে অনাকাঙ্ক্ষিত মিউটেশনগুলি থেকে রক্ষা করে।
অ্যাভোকাডোসের ক্যান্সার নিরাময়ে এমনকি ভূমিকা রাখতে পারে, কিছু গবেষণায় দেখা গেছে যে অ্যাভোকাডো থেকে প্রাপ্ত ফাইটোকেমিক্যালগুলি নির্বাচিতভাবে প্রবৃদ্ধি ও ক্যান্সার কোষগুলির বিশ্বাসযোগ্য উত্সকে আটকাতে পারে এবং ক্যান্সার কোষের মৃত্যুর কারণ হতে পারে, যখন লিম্ফোসাইটস নামক রোগ প্রতিরোধক সিস্টেমের কোষের প্রসারণকে উত্সাহিত করে ।
এই ফাইটোকেমিক্যালস একটি কেমোথেরাপির ওষুধ সাইক্লোফসফামাইডের কারণে ক্রোমোসোমাল ক্ষয়ক্ষতি হ্রাস করতেও দেখানো হয়েছে।
৬. স্বাস্থ্যকর বাচ্চা
গর্ভাবস্থার বাচ্চাদের স্বাস্থ্যকর খাবার আর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
পর্যাপ্ত পরিমাণে গ্রহণ গর্ভপাত এবং নিউরাল টিউব ত্রুটির ঝুঁকি হ্রাস করে।
ম্যাকগিল ইউনিভার্সিটির সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে শিশুদের মাউসে বিভিন্ন ধরণের জন্মগত ত্রুটি দেখা গেছে যে মাউস থেকে শুক্রাণু ব্যবহার করে গর্ভাবস্থার ঘাটতি সহ মাউস থেকে শুক্রাণুর সাথে পর্যাপ্ত ফোলেট মাত্রা সহ শুক্রাণু ব্যবহার করে কল্পনা করা হয়েছিল।
৭. হতাশার ঝুঁকি কম
ফোলেটের উচ্চ মাত্রাযুক্ত খাবারগুলি হতাশার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করতে পারে কারণ ফোলেট হোমোসিস্টাইন তৈরি করতে বাধা দিতে সহায়তা করে, এটি এমন একটি পদার্থ যা মস্তিষ্কে সঞ্চালন এবং পুষ্টির সরবরাহকে ক্ষতিগ্রস্ত করতে পারে।
অতিরিক্ত হোমোসিস্টাইন সেরোটোনিন, ডোপামিন এবং নোরপাইনফ্রাইন উত্পাদন করতে বাধা দিতে পারে, যা মেজাজ, ঘুম এবং ক্ষুধা নিয়ন্ত্রণ করে reg
৮. হজম উন্নত
একটি অ্যাভোকাডো ফল এর  অর্ধেক ফলের প্রতি ফাইবারের পরিমাণে প্রায় ৬-৭ গ্রাম থাকে।যা হজম এর জন্য সহায়ক ।
প্রাকৃতিক আঁশযুক্ত খাবার খাওয়া কোষ্ঠকাঠিন্য রোধ করতে, স্বাস্থ্যকর হজমশক্তি বজায় রাখতে এবং কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে পারে।
৯. প্রাকৃতিক ডিটক্সিফিকেশন
পর্যাপ্ত পরিমাণে ফাইবার নিয়মিত অন্ত্রের গতিপথকে উত্সাহ দেয়, যা পিত্ত এবং মলের মাধ্যমে প্রতিদিন বিষাক্ত পদার্থের নির্গতকরণের জন্য গুরুত্বপূর্ণ।
সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে ডায়েটরি ফাইবারও প্রতিরোধ ক্ষমতা এবং প্রদাহ নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারে।
১০. অস্টিওপোরোসিস চিকিত্সা
অ্যাভোকাডোস, সয়া এবং অন্যান্য কিছু উদ্ভিদ জাতীয় খাবারে পাওয়া স্যাপোনিন নামক পদার্থগুলি হাঁটু অস্টিওআর্থারাইটিসে বিশ্বাসযোগ্য উত্সগুলির ত্রাণের সাথে যুক্ত রয়েছে, বিচ্ছিন্ন अर्জগুলির দীর্ঘমেয়াদী প্রভাবগুলি নির্ধারণ করার জন্য আরও গবেষণা করার পরিকল্পনা নিয়ে।
১১. অ্যান্টিমাইক্রোবিয়াল অ্যাকশন
অ্যাভোকাডোতে এমন পদার্থ থাকে যা অ্যান্টিমাইক্রোবায়াল অ্যাক্টিভিটি ট্রাডস উত্স, বিশেষত এসচেরিচিয়া কোলির বিরুদ্ধে, যা খাদ্য বিষক্রিয়ার একটি প্রধান কারণ।
দীর্ঘস্থায়ী রোগ থেকে সুরক্ষা
কেনটাকি ট্রাস্টেড সোর্স ইউনিভার্সিটির ইন্টারনাল মেডিসিন অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্সেস প্রোগ্রাম বিভাগের মতে উচ্চ ফাইবার গ্রহণের কারণে করোনারি হার্ট ডিজিজ, স্ট্রোক, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, স্থূলত্ব এবং কিছু গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগের ঝুঁকির সাথে উল্লেখযোগ্যভাবে কম ঝুঁকি রয়েছে। রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা কমিয়ে, ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে এবং স্থূল ব্যক্তিদের জন্য ওজন হ্রাস বাড়িয়ে ফাইবার গ্রহণের পরিমাণও বাড়ানো দেখানো হয়েছে।

0 years 11 months 351 days 7 hours 38 minutes 51 seconds