এলএসডি (LSD) কি কেন, কি হয় ?

1 years 2 months 439 days 23 hours 31 minutes 47 seconds

Post by: amran Date: 01-06-2021
লিজার্জিক অ্যাসিড ডাইথাইলাইমাইডের সংক্ষেপণ,
লিজার্জিক অ্যাসিড ডাইথাইলাইমাইডের সংক্ষেপণ,
এলএসডি, লিজার্জিক অ্যাসিড ডাইথাইলাইমাইডের সংক্ষেপণ, যাকে লিজারগাইড বলা হয়.শক্তিশালী সিন্থেটিক হ্যালুসিনোজেনিক ড্রাগ যা এরগোট অ্যালকালয়েডস থেকে প্রাপ্ত,এলএসডি তৈরী হয়  এরগোটামাইন এবং এর্গনোভিন হিসাবে, এরগোটের মূল উপাদান, শস্যের বিকৃতি এবং আখের বিষাক্ত সংক্রামক ছত্রাকের ক্লাজাইসপসের থেকে। 
এলএসডি সাধারণত পরীক্ষাগারে রাসায়নিক সংশ্লেষ দ্বারা প্রস্তুত করা হয়। এর প্রাথমিক রাসায়নিক কাঠামোটি এরগোট অ্যালকয়েডের মতো এবং এটি কাঠামোগতভাবে অন্যান্য বেশ কয়েকটি ওষুধের সাথে সম্পর্কিত - যেমন, বুফোটেনিন, সিলোসাইবিন, হারোইনিন এবং আইবোগাইন, যা সেরোটোনিনের ক্রিয়াকে অবরুদ্ধ করতে পারে (স্নায়ুর ইনডোল অ্যামাইন ট্রান্সমিটার) আবেগ ও মস্তিষ্ক টিস্যুতে।

এলএসডি স্বাভাবিক আচরণ থেকে বিচ্যুতি তৈরি করে, সম্ভবত সেরোটোনিনের ক্রিয়া বাধা দেওয়ার ক্ষমতার ফলাফল এ এটা হয়, যদিও ড্রাগের প্রক্রিয়াটি অনিশ্চিত থেকে যায়। এলএসডি মানসিক অবস্থার জন্য প্রকৃত মনোবিজ্ঞানজনিত রোগগুলির (প্রাথমিকভাবে সিজোফ্রেনিয়াস) অনুরূপ বলে মনে করা হয়েছিল এমন একটি মানসিক অবস্থাকে প্ররোচিত করার জন্য চিকিত্সায় পরীক্ষামূলকভাবে ব্যবহৃত হয়েছিল। প্রশাসনের পরে, এলএসডি কোনও মিউকাসল পৃষ্ঠ এমনকি কানের শব্দ থেকে সহজেই শোষিত হতে পারে এবং 30 থেকে 60 মিনিটের মধ্যে কাজ করে। এর প্রভাবগুলি সাধারণত ৮ থেকে ১০ ঘন্টা অবধি থাকে এবং মাঝে মাঝে কিছু প্রভাব বেশ কয়েক দিন অব্যাহত থাকে। দুটি গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হল মানসিক প্রতিক্রিয়ার দীর্ঘায়ু এবং ক্ষণস্থায়ী পুনরায় উপস্থিতি।

যেহেতু এলএসডি অনুমোদিত ওষুধ নয়, তাই এর চিকিত্সা সংক্রান্ত প্রয়োগগুলি পরীক্ষামূলক হিসাবে বিবেচিত হয়। ১৯৬০ এর দশকে এলএসডিটি নিউরোলজি চিকিত্সার ক্ষেত্রে বিশেষত রোগীদের জন্য যারা প্রচলিত মনোচিকিত্সা সংক্রান্ত পদ্ধতিতে পুনরায় জন্য প্রস্তাবিত হয়েছিল। 

এলএসডি-প্রয়োগ করে মদ্যপানের চিকিত্সা এবং  ক্যান্সারের রোগীদের মানসিক ও শারীরিক কষ্ট কমাতে ব্যবহার করা হয়েছিল। এটি মাদকাসক্ত আসক্তির চিকিত্সা, অটিজম আক্রান্ত শিশুদের এবং তথাকথিত সাইকোপ্যাথিক ব্যক্তিত্বের সংযোজন হিসাবে অধ্যয়ন করা হয়েছিল। ১৯৬০এর দশকের গোড়ার দিকে এই ব্যবহারগুলির মধ্যে কোনওটিই সফল হয়নি এবং বেশিরভাগ গবেষকই এই সিদ্ধান্তে পৌঁছেছিলেন যে এলএসডি ব্যবহারে কোনও ক্লিনিকাল মূল্য নেই। একবিংশ শতাব্দীর গোড়ার দিকে, এলএসডির সাথে মদ্যপানের চিকিত্সা সম্পর্কিত গবেষণাটি পুনরুদ্ধার করা হয়েছিল, কিছু গবেষক এই সিদ্ধান্তে পৌঁছে যে এটি বেনিফিট সরবরাহ করতে পারে। টার্মিনাল অসুস্থতায় ভোগা রোগীদের উদ্বেগ দূর করতে এলএসডি ব্যবহারে আগ্রহও ছিল।

ক্লিনিকাল সেটিংয়ের বাইরে এলএসডি ব্যবহার করা বিপজ্জনক হতে পারে। মেজাজ শিফট, সময় এবং স্থানের বিকৃতি এবং আবেগজনক আচরণ বিশেষত যে কোনও ব্যক্তি ড্রাগ গ্রহণ করেন তার পক্ষে বিপজ্জনক জটিলতা। ব্যক্তি তার চারপাশের ব্যক্তিদের উদ্দেশ্য এবং উদ্দেশ্য সম্পর্কে ক্রমশ সন্দেহজনক হয়ে উঠতে পারে এবং তাদের বিরুদ্ধে আগ্রাসীভাবে কাজ করতে পারে।
১৯৬০-এর দশকের মাঝামাঝি সময়ে এলএসডির আইনী ব্যবহার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, এলএসডি উত্পাদন, দখল, বিক্রয়, স্থানান্তর এবং ব্যবহার ১৯৬৫ সালের ড্রাগ অপব্যবহার নিয়ন্ত্রণ সংশোধনীর বিধিনিষেধে আসে। পরের বছর যুক্তরাষ্ট্রে এলএসডি-র একমাত্র অনুমোদিত নির্মাতা বাজার থেকে ড্রাগটি প্রত্যাহার করে এবং এর সরবরাহ ফেডারেল সরকারের কাছে হস্তান্তরিত। সরকারি সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথের তত্ত্বাবধানে গবেষণা প্রকল্পগুলি অব্যাহত ছিল।
১৯৬০ এর দশকে এলএসডি ("অ্যাসিড") মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিম ইউরোপে যে হিপ্পি সাবক্ল্যাচারে উত্থিত হয়েছিল তার মধ্যে জনপ্রিয় হয়ে উঠল। এই আন্দোলনের অন্যতম সমালোচক অগ্রগামী ছিলেন অগাস্টাস ওসলে স্ট্যানলি তৃতীয়, তিনি ক্যালিফোর্নিয়ায় ভিত্তিক ভূগর্ভস্থ কেমিস্ট, যিনি ড্রাগের কয়েক মিলিয়ন ডোজ প্রস্তুত করেছিলেন। স্ট্যানলির প্রচেষ্টায় ড্রাগটি বিভিন্ন ব্যক্তিকে সরবরাহ করেছিল যারা nove পন্যাসিক কেন কেসিসহ এলএসডির পক্ষে হয়ে উঠবেন। স্ট্যানলিও কৃতজ্ঞ মৃতদের LSD এর ব্যক্তিগত সরবরাহকারী ছিলেন (যার জন্য তিনি প্রাথমিক আর্থিক সহায়তাও দিয়েছিলেন এবং সাউন্ড ইঞ্জিনিয়ার হিসাবেও কাজ করেছিলেন)। এলএসডির আরেকটি বড় অ্যাডভোকেট ছিলেন আমেরিকান মনোবিজ্ঞানী টিমোথিয়াল লেয়ারি।

১৯৬০ এর দশকের মাঝামাঝি সময়ে, উদীয়মান পাল্টা সংস্কৃতিতে এলএসডি ব্যবহার ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে এবং এলএসডি-প্ররোচিত ভ্রমণের আকার এবং রঙগুলির বৈশিষ্ট্যটি এই সময়ের চাক্ষুষ শিল্পে প্রায়শই উপস্থিত হয়। ওষুধটি ১৯৬০ এর জনপ্রিয় সংগীতকে শক্তিশালী আকার দেয় এবং সেই বছরগুলির রহস্যময় পরীক্ষাকে উত্সাহ দেয়। এলএসডি ১৯৬০-এর দশকের মাঝামাঝি সময়ে একটি যুবককে ধরে রেখেছে, যখন ওষুধের মনোরোগের অসুস্থতা সম্পর্কে প্রচারের ব্যবহার কমিয়ে দেয়। তবুও, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্য কোথাও ১৯৯০ সালে এলএসডি ব্যবহারের একটি পুনরুজ্জীবন ঘটেছিল।

1 years 2 months 439 days 23 hours 31 minutes 47 seconds