কীভাবে আপনার বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায় এই ফ্লু মৌসুমে।

1 years 3 months 479 days 12 hours 29 minutes 12 seconds

Post by: amran Date: 02-06-2021
কীভাবে আপনার বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা  বাড়ানো যায় এই ফ্লু মৌসুমে।
কীভাবে আপনার বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায় এই ফ্লু মৌসুমে।
যদিও এই দুই বছর  করোনাভাইরাস (COVID-19) এর দিকে মনোযোগ দেওয়া হয়েছে,  ইতিমধ্যে সরকার এর নির্ধারিত নির্দেশিকাগুলির বাইরে নিজেকে বাঁচানোর জন্য বাচ্চারা বেশি কিছু করতে পারে না।

তবে বাচ্চাদের ক্লাসরুমে বা বাড়ীতে যে সমস্ত জীবাণু তারা মুখোমুখি হয় তার বিরুদ্ধে সুরক্ষিত রাখতে তাদের প্রতিরোধ ব্যবস্থা বাড়াতে সহায়তা করার জন্য এখনও কিছু পুষ্টি এবং ভিটামিনের প্রয়োজন।
স্কুল প্রতিবছরের সাধারণ কাশি এবং ঘ্রাণ এড়াতে বাচ্চাদের খাওয়া-দাওয়া করার সর্বোত্তম জিনিস সম্পর্কে আমাদের কিছু বিষয় জানতে হবে ।
বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য সেরা খাবার সহায়তা করতে পারে এমন সর্বোত্তম খাবারগুলি জানা আপনার জন্য প্রয়োজন ।
দস্তা, ইমিউনিটি লঞ্চপিন (Zinc, the immunity linchpin)
বাচ্চাদের রোগ  প্রতিরোধ ব্যবস্থায় সহায়তা করতে পারে এমন একটি গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ zinc “এটি সাধারণত প্রোটিন ভিত্তিক খাবারে পাওয়া যায়। তাই  লাল মাংস এবং হাঁস-মুরগি অন্যতম সেরা উত্স ”
শিম এবং বাদাম এছাড়াও দস্তা (zinc) জন্য ভাল উত্স, তিনি বলেন, যদিও প্রাণী ভিত্তিক খাবার খনিজ বেশি সরবরাহ করবে।
বাচ্চাদের জন্য দৈনিক জিংকের গ্রহণের তালিকা  দেওয়া হল:
জন্ম থেকে ৬ মাস: ২ মিলিগ্রাম
শিশুরা ৭-১২ মাস: ৩ মিলিগ্রাম
শিশুরা ১-৩ বছর: ৩ মিলিগ্রাম
বাচ্চাদের ৪-৮ বছর: ৫ মিলিগ্রাম
শিশুরা ৯১৩ বছর: ৮ মিলিগ্রাম
কিশোর ১৪-১৮ বছর (ছেলে): ১১ মিলিগ্রাম
কিশোর ১৪-১৮ বছর (মেয়েদের): ৯ মিলিগ্রাম
সতর্কতা অবলম্বন করা আবশ্যক:
এনআইএইচ USA  মতে  খুব বেশি দস্তা (Zinc) বেশি মাত্রায়  বমি বমি ভাব, বমিভাব, ক্ষুধা হ্রাস, পেটের পেঁচা, ডায়রিয়া এবং মাথা ব্যথা হতে পারে।
এনআইএইচ অনুসারে, দৈনিক জিঙ্ক গ্রহণের মাত্রা  হল:
জন্ম থেকে ৬ মাস: ৪ মিলিগ্রাম
শিশুরা ৭-১২ মাস: ৫ মিলিগ্রাম
বাচ্চাদের ১-৩ বছর: ৭ মিলিগ্রাম
বাচ্চাদের ৪-৮ বছর: ১২ মিলিগ্রাম
বাচ্চাদের ৯-১০ বছর: ২৩ মিলিগ্রাম
কিশোর ১৪-১৮ বছর: ৩৪ মিলিগ্রাম

বাদাম , আখরোট, কুমড়োর বীজ, শিং বীজ, চিয়া বীজ এবং গ্রাউন্ড ফ্ল্যাকসিডগুলি আলফা-লিনোলেনিক অ্যাসিড (এএলএ) সরবরাহ করে যা ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের  রূপ, যা সুস্থতার জন্য কার্য কর ।
বাদাম এবং বীজ প্রচুর পুষ্টি সরবরাহের জন্য শক্তিকর  খাবার হিসাবে বিবেচনা করা হয়। অন্নান্য খাবার যেমন  প্রোটিন, ফাইবার, মনো - এবং পলিউনস্যাচুরেটেড ফ্যাট, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, দস্তা, তামা, ম্যাঙ্গানিজ এবং ভিটামিন ই, বি 6, বি 12 এবং এ জাতীয় প্রধান উৎস।  
ফল এবং শাকসবজি
এটি বেশ সাধারণ শোনায় তবে এগুলি সর্বদা আরো কাযকর ভূমিকা পালন করে  যা আপনার বাচ্চাদের খাবার এর তালিকায় রাখবেন । ফল এবং সবজি  বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে যা কোষগুলি ক্ষতি এবং রোগ থেকে রক্ষা করে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবারগুলির মধ্যে বেরি এবং সবুজ শাকসব্জ যেমন ব্রোকলি এবং and dark, leafy greens like spinach, kale, collard and mustard greens মতো শাক। 
ভিটামিন এ, সি, ই, বি 2, বি 6, কে, পটাসিয়াম, ফোলেট, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং দস্তা জাতীয় ভিটামিন এবং পুষ্টির ক্ষেত্রে এই শক্তিযুক্ত খাবারগুলি  ফ্লু প্রতিরোধ ও শারীরিক, মানসিক  বৃদ্বি তে সাহায্য করে।
অবশ্যই, আপনার বাচ্চাদের ফল মূল আর তালিকায় ভিটামিন সি জাতীয় খাবার রাখবেন যা  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে, যেমন কমলা, লেবু, চুন এবং জাম্বুরা জাতীয় সাইট্রাস ফলগুলি। স্ট্রবেরি ভিটামিন সি এর জন্য দুর্দান্ত উত্স।

1 years 3 months 480 days 13 hours 36 minutes 54 seconds