সকালে উষ্ণ লেবু পানি পান করার উপকারিতা

0 years 11 months 351 days 9 hours 10 minutes 27 seconds

Post by: amran Date: 01-06-2021
সকালে উষ্ণ লেবু পানি পান করার উপকারিতা
সকালে উষ্ণ লেবু পানি পান করার উপকারিতা
১. আপনার রোগ  প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
লেবুতে ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকে যা সর্দি-কাশির বিরুদ্ধে লড়াইয়ের জন্য দুর্দান্ত।ভিটামিন সি সাদা রক্ত কোষের উত্পাদন বাড়ানোর জন্য কাজ করে ।
সেই সাদা রক্তকণিকা হল ডিফেন্ডার সেল যারা ব্যাকটিরিয়া এবং ভাইরাস আক্রমণ করে। ভিটামিন সি বিদ্যমান প্রতিরোধক কোষগুলিকে স্বাস্থ্যকর রাখতে এবং ধ্বংসের জন্য চিহ্নিত করতে ভাইরাস এবং ব্যাকটেরিয়ার সাথে সংযুক্ত এমন ধরণের অ্যান্টিবডিগুলিকে যথেষ্ট পরিমাণে ভাল উত্পাদন করতে পারে।
২. লেবু আপনার মস্তিষ্কের জন্য ভাল
এগুলির মধ্যে পটাসিয়াম বেশি রয়েছে, যা গবেষণাই পাওয়া যায়  মস্তিষ্ক এবং স্নায়ুর ক্রিয়াকে উদ্দীপিত করে। আরও গভীর ভাবে চিন্তা করে বলা যায় , একটি মাত্র লেবুতে এই প্রয়োজনীয় খনিজটির 80 মিলিগ্রাম রয়েছে - যা কোষ এবং পেশীগুলির কার্যকারিতা এবং আপনার দেহের তরল ভারসাম্য বজায় রাখার জন্যও গুরুত্বপূর্ণ।
৩. এরা হার্ট-সুস্থ
লেবুতে থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে, তবে এগুলি সব কিছু নয়। সকালে হালকা গরম লেবু পানি পান করার ফলে আপনার যে ভিটামিন সি পাবেন তা আপনার হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে পারে।
৪. লেবুর রস শরীরের পিএইচ ভারসাম্যহীন করে
ইদানীং আপনি খেয়াল করেছেন যে লোকেরা ক্ষারযুক্ত খাবার খেয়ে এবং পান করে শরীরের অম্লতা হ্রাস করার বিষয়ে অনেক কথা বলছে। আপনি জেনে অবাক হতে পারেন যে লেবুর রস শরীরের বাইরে অ্যাসিডযুক্ত, এটি সম্পূর্ণরূপে বিপাকীয় হয়ে যাওয়ার পরে এর প্রভাব ক্ষারীয় হয়।
এর অর্থ হল যে সকালে লেবুর জল পান করা আপনার দেহের পিএইচ বাড়িয়ে তুলতে পারে, স্বাস্থ্যকর কোষের ক্রিয়াকলাপ এবং কাঠামোকে প্রচার করে এবং ব্যাকটিরিয়া এবং ভাইরাসের জন্য কম অতিথিপরায়ণ পরিবেশ তৈরি করে।
৫. এটি ওজন কমাতে সহায়তা করে
লেবুতে প্যাকটিন ফাইবার বেশি থাকে, যা ক্ষুধার্ত অভিলাষের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে । এবং কিছু লোক কেবল পানির পরিমাণ গ্রহণের মাধ্যমে আরও দ্রুত ওজন হ্রাস করে। তবে অনেক লোক এটিও দেখতে পান যে তাদের সকালের এক  কাপ উষ্ণ পানিতে লেবু রস দেয়ায়  তাদের ওজন দ্রুত হ্রাস করতে সহায়তা করে।
একটি গবেষণা সমীক্ষায় দেখা গেছে যে লেবুর রসে থাকা পলিফেনলগুলি দেহের জমে থাকা ফ্যাট  দমন করার ক্ষমতা রাখে। একই গবেষণায় দেখা গেছে যে লেবুতে একই যৌগগুলি ওজন বৃদ্ধি উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে - এমনকি যারা খুব বেশি পরিমাণে খাওয়াচ্ছিলেন তাদের ক্ষেত্রেও।
৬. লেবুর জল হজমেও সহায়তা করে
লেবুর রস অযাচিত উপকরণগুলি সরিয়ে ফেলতে সহায়তা করে। এটি লিভারকে পিত্ত উত্পাদন করতে উত্সাহ দেয় যা হজমের জন্য প্রয়োজনীয় একটি অ্যাসিড। এটি গুরুত্বপূর্ণ যখন আপনি বিবেচনা করেন যে একটি সমীক্ষায় দেখা গেছে যে 60০ বছরের বেশি বয়সী 30% পুরুষ এবং মহিলাদের মধ্যে অ্যাট্রোফিক গ্যাস্ট্রাইটিস ছিল, এটি একটি পাকস্থলীর অ্যাসিড বা অল্প অল্প অ্যাসিড দ্বারা চিহ্নিত।
উষ্ণ লেবু জল পান করা আপনার পক্ষে ভাল কারণ এটি আপনার পাচনতন্ত্রকে অতিরিক্ত চাপ না দিয়ে সকালে চলতে সহায়তা করতে পারে। অধিকতর, দক্ষ হজমে অম্বল এবং কোষ্ঠকাঠিন্য হ্রাস করে, তাই আপনাকে লেবুতে থাকা অ্যাসিড সম্পর্কে চিন্তা করতে হবে না যা আপনাকে উদসহ দেয়।
7. লেবুর জল একটি মূত্রবর্ধক
সারাদিন ধরে গরম লেবুর জল পান আপনার প্রস্রাবের হার বাড়িয়ে দেবে, যা আপনাকে শুদ্ধ করতে সহায়তা করবে। অতএব, দ্রুততর হারে আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ বের হয়, যা আপনার মূত্রনালীর সুস্থ রাখে।
আরও ভাল, তাদের সাইট্রিক অ্যাসিডের উপাদানগুলি প্রস্রাবকে কম অ্যাসিডযুক্ত করে এবং আপনার শরীরে সিট্রেট দেওয়ার ফলে কিডনিতে ছোট ছোট পাথর ছড়িয়ে যাওয়ার বা প্রবাহিত করার দরকার হয় কিডনিতে পাথর প্রতিরোধে সহায়তা করতে পারে। লেবুগুলিতে যে কোনও সাইট্রাস ফলের সিট্রেটের সর্বাধিক ঘনত্ব থাকে। গবেষণায় দেখা গেছে যে সকালে লেবু জল পান করার একটি প্রমাণিত সুবিধা পাথর গঠনে হ্রাস পাচ্ছে।
৮. এটি ত্বক পরিষ্কার করে
উষ্ণ লেবুর পানিতে থাকা ভিটামিন সি রক্ত থেকে টক্সিন শুদ্ধ করতে সাহায্যে কুঁচক এবং দাগ কমাতে সহায়তা করে। এটি পান করার পাশাপাশি, সাহায্য করার জন্য লেবুর জল সরাসরি দাগের জন্য প্রয়োগ করা যেতে পারে।
লেবুতে পাওয়া পুষ্টিগুণ আপনার ত্বককে ভিতরের এবং বাইরের ভিতরে থেকে পুষ্ট করে দেয়ায় আপনার সুন্দর ও ঝলমলে ত্বক হবে no
৯. এবং শ্বাস ফেলা
উষ্ণ লেবুর জল কেবল আপনার শ্বাসকেই সুন্দর করে তোলে তা নয়, এটি দাঁতের ব্যথা এবং জিঞ্জিভাইটিস থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে।
তবে সকালে আপনার উষ্ণ লেবুর পানির পরে দাঁত ব্রাশ করার বিষয়ে সাবধানতা অবলম্বন করুন। লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড দাঁত এনামেলটি ক্ষয় করতে পারে, তাই আপনার এটি পর্যবেক্ষণ করা উচিত। আপনি পরামর্শের জন্য সর্বদা আপনার দাঁতের সাথে পরামর্শ করতে পারেন।
১০. লেবু এমনকি শ্বাসকষ্টজনিত সমস্যায়ও সহায়তা করতে পারে
উপরে উল্লিখিত হিসাবে, উষ্ণ লেবুর জল পান করা বুকের সংক্রমণ দূর করতে এবং সেইসব কাঁচা কাশি বন্ধ করতে সহায়তা করে। এটি হাঁপানি এবং অ্যালার্জিযুক্ত ব্যক্তিদের পক্ষেও সহায়ক বলে মনে করা হয়। এটি হতে পারে কারণ লেবুর রসে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং যৌগিক লিমনোনে ফলস্বরূপ শরীরকে হাঁপানির সংক্রমণ প্রতিরোধ করতে সহায়তা করে।
১১. এটি লিভারের পক্ষে ভাল
লেবুর মিশ্রণগুলি আপনার লিভারকে আপনার শরীর থেকে টক্সিন ফিল্টার করার আরও ভাল কাজ করতে সহায়তা করতে পারে কারণ লেবুতে সাইট্রাস ফ্ল্যাভোনয়েডস লিভারকে টক্সিনজনিত ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারে এবং চর্বি হ্রাস করতে পারে
যকৃতে লেবু রস নিজস্বভাবে কোনও ডিটক্সাইফিং এজেন্ট নাও হতে পারে তবে এটি আপনার শরীরকে প্রাকৃতিকভাবে নিজেকে পরিষ্কার করতে সাহায্য করার জন্য অনেক কিছু করতে পারে।
১২. এবং আপনাকে জেন রাখে
আপনি যখন নিজের মন এবং শরীরকে চাপের সাথে যুক্ত করেন তখন ভিটামিন সি হ্রাসপ্রাপ্ত প্রথম জিনিসগুলির মধ্যে একটি। পূর্বে উল্লিখিত হিসাবে, লেবুগুলি ভিটামিন সি-তে পরিপূর্ণ, যা স্ট্রেসের শারীরিক এবং মানসিক প্রভাবগুলি হ্রাস করতে অসংখ্য গবেষণায় দেখানো হয়েছে।
প্রকৃতপক্ষে, যাদের দেহে উচ্চ মাত্রায় ভিটামিন সি রয়েছে তাদের প্রত্যাশা মতো চাপটি সাড়া দেয় না। তারা অত্যন্ত চাপযুক্ত পরিস্থিতিতে এটাকে কম মনে করে এবং তারপরে সেই পরিস্থিতি থেকে দ্রুত ফিরে আসে। সুতরাং, সকালে পানিতে লেবুর এক বিস্ময়কর সুবিধা হল আপনি সারা দিন ধরে আরও কেন্দ্রীভূত বোধ করতে পারেন।
১৩. কফির অভ্যাসটিকে মারতে সহায়তা করে
আমার এক গ্লাস গরম লেবু জল খাওয়ার পরে, আমি আসলে সকালে কফির খুব বেশি ইচ্ছা করি না। এটি অদ্ভুত, আমি এটি ব্যাখ্যা করতে পারি না, তবে আমি এটি গ্রহণ করব।

0 years 11 months 351 days 7 hours 29 minutes 45 seconds